০১। বাংলাদেশ পুলিশ জনগণের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।
০২। জাতি ধর্ম, বর্ণ ও রাজনৈতিক/ সামাজিক/ অর্থনৈতিক শ্রেণী নির্বিশেষেদেশের প্রতিটি থানায় সকল নাগরিকের সমান আইনগত অধিকার লাভের সুযোগ রয়েছে।
০৩। থানায় আগত সাহায্যপ্রার্থীদের আগে আসা ব্যক্তিকে আগে সেবা প্রদান করা হবে।
০৪। থানায় সাহায্যপ্রার্থী সকল ব্যক্তিকে থানা পুলিশ সম্মান প্রদর্শন করবে এবং সম্মানসূচক সম্বোধন করবে।
০৫। থানায় জিডি করতে আসা ব্যক্তির আবেদনকৃত বিষয়ে ডিউটি অফিসারসর্বাত্মক সহযোগিত প্রদান করবে এবং আবেদনের ২য় কপিতে জিডি নম্বর, তারিখএবং সংশ্লিষ্ট অফিসারের স্বাক্ষর ও সীলমোহরসহ তা আবেদনকারীকে প্রদান করতেহবে। বর্ণিত জিডি সংক্রান্ত বিষয়ে যথাশীঘ্র সম্ভব ব্যবস্থা গ্রহণ করা হবেএবং গ্রহীত ব্যবস্থা পুনরায় আবেদনকারীকে অবহিত করা হবে।
০৬। থানায় মামলা করতে আসা ব্যক্তির মৌখিক/লিখিত বক্তব্য অফিসার ইনচার্জকর্তৃক এজাহারভুক্ত করবে এবং আগত ব্যক্তিকে মামলার নম্বর, তারিখ ও ধারাএবং তদন্তকারী অফিসারের নাম ও পদবী অবহিত করবে। তদন্ত কারী অফিসারএজাহারকারীর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে তাঁকে তদন্তের অগ্রগতিসম্পর্কে অবহিত করবে এবং তদন্ত সমাপ্ত হলে তাঁকে ফলাফল লিখিতভাবে জানিয়েদিবে।
০৭। থানায় মামলা করতে আসা কোন ব্যক্তির মামলা অফিসার ইনচার্জ/ থানারডিউটি অফিসার এন্ট্রি করতে অপারগতা প্রকাশ করলে তখন উক্ত বিষয়টির উপরপ্রতিকার চেয়ে নিম্নবর্ণিত নিয়মানুযায়ী আবেদন করবেনঃ-
(ক) সহকারী পুলিশ সুপার(সার্কেল) এর নিকট আবেদন করবেন।
(খ) তিনি যদি উক্ত বিষয়ে ব্যবস্থা গ্রহণ না করেন তা হলে উক্ত ব্যক্তি জেলা পুলিশ সুপারের নিকট আবেদন করবেন।
(গ) অতঃপর তিনিও যদি উক্ত ব্যক্তির বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ না করেন তা হলে উক্ত ব্যক্তি সংশ্লিষ্ট ডিআইজি’র নিকট আবেদন করবেন।
(ঘ) তাঁরা কেউ উক্ত বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ না করলে মহাপুলিশ পরিদর্শকের নিকট উক্ত বিষয়ে প্রতিকার চেয়ে আবেদন করবেন।
০৮। আহত ভিকটিমকে থানা হতে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে এবং এ বিষয়ে থানা সকল মেডিকেল সার্টিফিকেট সংগ্রহ করবে।
০৯। শিশু/কিশোর অপরাধী সংক্রান্ত বিষয়ে শিশু আইন, ১৯৭৪ এর বিধান অনুসরণকরা হবে এবং তাঁরা যাতে কোনভাবেই বয়স্ক অপরাধীর সংস্পর্শে না আসতে পারেতা নিশ্চিত করা হবে। এ জন্য দেশের সকল থানায় পর্যায়ক্রমে কিশোর হাজতখানারব্যবস্থা করা হবে।
১০। মহিলা আসামী/ ভিকটিমকে যথাসম্ভব মহিলা পুলিশের মাধ্যমে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবেন।
১১। কিছু সংখ্যক থানায় ওয়ানস্টপ ডেলিভারী সার্ভিস চালু করা হয়েছে।পর্যায়ক্রমে উক্ত ওয়ানস্টপ ডেলিভারী সার্ভিস সেন্টার সকল থানায় প্রবর্তনকরা হবে।
১২। আহত/মানসিকভাবে বিপর্যস্ত ভিকটিমকে সার্বিক সহযোগিতার জন্য দেশের সকল থানায় পর্যায়ক্রমে ভিকটিম সাপোর্ট ইউনিট চালু করা হবে।
১৩। পাসপোর্ট/ভেরিফিকেশন/আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইত্যাদি বিষয়ে সকলঅনুসন্ধান প্রাপ্তির ৩(তিন) দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করে থানা হতেসংশ্লিষ্ট ইউনিটে প্রতিবেদন প্রেরণ করা হবে।
১৪। থানা হতে বর্ণিত আইনগত সহযোগিতা না পাওয়া গেলে বা কোন পুলিশসদস্যের বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবর অভিযোগদাখিল করা যাবে।
সেইক্ষেত্রে উর্ধ্বতন কর্তৃপক্ষ
(ক) লিখিত অভিযোগ প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে কার্যকর আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন এবং তা অভিযোগকারীকে
অবহিত করবেন।
(খ) ব্যক্তিগতভাবে হাজির হওয়া ব্যক্তির বক্তব্য মনোযোগ সহকারে শুনবেন, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং তা
অভিযোগকারীকে জানাবেন।
(গ) টেলিফোনে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
১৫। সকল থানায় পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, এএসপি(হেডকোয়ার্টার্স), সংশ্লিষ্ট সার্কেল এএসপি এবং থানার অফিসার ইনচার্জেরটেলিফোন নম্বর থানায় প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।
১৬। জেলায় কর্তব্যরত সকল পর্যায়ের অফিসারগণ প্রতি কার্যদিবসে নির্ধারিত সময়ে সকল সাহায্যপ্রার্থীকে সাহায্য প্রদান করবে।
১৭। থানার পুলিশ সদস্যগণ কম্যুনিটির সাথে নিবচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করবেন এবং কম্যুনিটি ওরিয়েন্টড পুলিশ সার্ভিস চালু করবেন।
১৮। উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ নিয়মিত কম্যুনিটির সহিত অপরাধদমনমূলক/জনসংযোগমূলক সভা করবেন এবং সামাজিক সমস্যাসমুহের আইনগত সমাধানেরপ্রয়াস চালাবেন।
১৯। বিদেশে চাকুরী/উচ্চ শিক্ষার জন্য গমনেচ্ছু প্রার্থীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করবে।
২০। ব্যাংক হতে কোন প্রতিষ্ঠান অধিক পরিমাণ টাকা উত্তোলন করলে উক্ত টাকানিরপদে নেওয়ার জন্য চাহিদা অনুযায়ী পুলিশ এস্কর্টের ব্যবস্থা করা হবে।
২১। জেলা শহরে যানবাহন নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগ, ট্রাফিক সংশ্লিষ্ট কি কি সেবা প্রদান করছে তা প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।
নাগরিক সেবার তথ্য সারণী
ক্রঃ নং |
বিভাগ/দপ্তর |
সেবাসমুহ/সেবার নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার /কর্মচারীর নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময় |
সেবা প্রাপ্তির প্রয়োজনীয় ফি/ট্যাক্স /আনুষাংগীক খরচ |
সংশ্লিষ্ট আইন কানুন/বিধিবিধান (বাংলা) |
নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধা |
Frequency |
1. |
থানা |
সাধারণ ডাইরী |
ডিউটি অফিসার (D.O.) |
দরখাস্ত গ্রহণ করে সাধারণ ডাইরী রেজিষ্টারে লিপিবদ্ধকরণ ও আবেদনকারীকে জি.ডি নং প্রদান। |
৩০ মিনিট |
-
|
সিআরপিসিঃ ১৫৪,১৫৫ পিআরবিঃ ৩৭৭ পুলিশ এক্টঃ ৪৪ |
অফিসার ইনচার্জ বরাবর আবেদন। |
প্রতিদিন গড়ে ৪০ টি |
2. |
ঐ |
F.I.R রেকর্ড |
O.C. |
দরখাস্তটি/এজাহার গ্রহণ করে প্রাথমিক তথ্য বিবরণী রেজিষ্টারে লিপিবদ্ধকরণ এবং তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ এবং তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ |
২ দিন |
- |
সিআরপিসিঃ ১৫৪ পিআরবিঃ ২৪৩ ই.এঃ ৩৫,৩৭ পিআরবিঃ ২৫৫-২৯৮
|
A.S.P সার্কেল বরাবর আবেদন। |
প্রতিমাসে গড়ে ৪০ টি |
3. |
ঐ |
জন্ম নিবন্ধন |
D.O. |
জন্ম নিবন্ধন রেজিষ্টারে লিপিবন্ধ করণ। |
৩০ মিনিট |
২৫ পয়সা (কপি সরবরাহ) |
পিআরবিঃ ২৩৪ পিঃ ফরমঃ ২৫ |
অফিসার ইনচার্জ বরাবর আবেদন। |
- |
4. |
ঐ |
মৃত্যু নিবন্ধন |
D.O. |
মৃত্যু নিবন্ধন রেজিষ্টারে লিপিবন্ধ করণ। |
৩০ মিনিট |
২৫ পয়সা (কপি সরবরাহ) |
পিআরবিঃ ২৮৪ পিঃ ফরমঃ ২৬ |
অফিসার ইনচার্জ বরাবর আবেদন। |
- |
5. |
ঐ |
দিনেরাত্রে টহল পেট্রোল ও চেকপোষ্ট |
A.S.I./ S.I. |
দিনে রাতে নিয়মিত টহল প্রদান ও চেকপোষ্ট স্থাপন করিয়া আইন শৃঙ্খলা রক্ষা করা |
- |
- |
-
|
অফিসার ইনচার্জ কে অবহিত করা। |
প্রতিদিনে ০৩ টি দল |
6. |
ঐ |
দঃ বিঃ ১৫৪ ধারা |
A.S.I./ S.I. |
অনধিকার প্রবেশের কারণে উভয়পক্ষকে স্বাক্ষী প্রমান সহ O.C’র নিকট হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান। |
০৭ দিন |
- |
সিআরপিসিঃ ১৪৪,১৪৫ পিআরবিঃ ২৫০ পিসিঃ ৪০৪,৪৬৭,১৫৪ |
অফিসার ইনচার্জ বরাবর আবেদন। |
প্রতিমাসে ০৭ টি |
7. |
ঐ |
অপমৃত্যু মামলা |
O.C. |
অপমৃত্যু মামলা রেজিষ্টারে লিপিবদ্ধ করণ |
০১ দিন |
- |
সিআরপিসিঃ ১৭৪ পিআরবিঃ ২৯৯-৩১০ |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
- |
8. |
ঐ |
ওয়ারেন্ট তামিল |
A.S.I./ S.I. |
অপরাধী ধরা ও কোর্টে চালান |
- |
- |
সিআরপিসিঃ ৪৬-৪৮, ৫৪-৫৬, ৫৭(১),৫৮, ৫৯,৬৫,৬৬,১২৮,১৫১, ৪০১(৩) পিআরবিঃ ৩১৬,৩১৮, ৩০২ |
অফিসার ইনচাজ ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দকে অবহিত করা। |
মাসে গড়ে ৩০০ টি |
9. |
ঐ |
নন এফ.আই. আর |
D.O. |
অধর্তব্য মামলা নন এফ.আই.আর রেজিষ্টারে লিপিবদ্ধকরণ |
০১ দিন |
- |
- |
অফিসার ইনচাজ ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দকে অবহিত করা। |
মাসে ০৫ টি |
10. |
ঐ |
থানা ও জেলার মানচিত্র |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
থানায় টানিয়ে রাখা হয়। |
- |
- |
- |
অফিসার ইনচাজ ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দকে অবহিত করা। |
|
11. |
ঐ |
আগ্নেয়াস্ত্র জমা রাখা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
রেজিষ্টারে লিপিবদ্ধকরণ ও রিসিট প্রদান |
৩০ মিনিট |
- |
- |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
- |
12. |
ঐ |
অপরাধ মানচিত্র |
- |
- |
- |
- |
পিআরবিঃ ৩০৯ ই.এঃ ৩৯ |
- |
|
13. |
ঐ |
অপরাধী তালিকা প্রনয়ন |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
তালিকা প্রনয়ন ও উর্ধ্বতন কর্মকর্তাদের নিকট প্রেরণ |
- |
- |
- |
- |
- |
14. |
ঐ |
মিছিল, সভা,সমাবেশের অনুমতি |
O.C. |
রেজিষ্টারে লিপিবদ্ধকরণ |
৩০ মিনিট |
- |
পিআরবিঃ ১৩৭ |
- |
মাসে ০৫ টি |
15. |
ঐ |
সরকারী আদেশ জনগণকে অবহিত করণ |
O.C. |
- |
- |
- |
- |
A.S.P কে অবহিত করণ |
|
16. |
ঐ |
মাদকদ্রব্য উদ্ধার |
A.S.I, S.I, O.C. |
মামলা গ্রহণ করা |
- |
- |
- |
A.S.P কে অবহিত করণ। |
প্রতিনিয়ত |
17. |
ঐ |
ভেরিফিকেশন রোল |
S.I |
- |
- |
- |
পিআরবিঃ ২১১ |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
|
18. |
ঐ |
নিরীক্ষণ |
S.I |
- |
- |
- |
পিআরবিঃ ৩৪১,৩৪৩,৩৪৪ |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
|
19. |
ঐ |
ট্রাফিক সেবা |
সকল অফিসার |
- |
- |
- |
- |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
প্রতিনিয়ত |
20. |
ঐ |
সার্ভিস ডেলিভারী |
S.D.O |
- |
- |
- |
- |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
|
ক্রঃ নং |
বিভাগ/দপ্তর |
সেবাসমুহ/সেবার নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার /কর্মচারীর নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময় |
সেবা প্রাপ্তির প্রয়োজনীয় ফি/ট্যাক্র্ /আনুষাংগীক খরচ |
সংশ্লিষ্ট আইন কানুন/বিধিবিধান (বাংলা) |
নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান |
Frequency |
প্রত্যক্ষ নাগরিক সেবা |
|||||||||
21. |
থানা |
সাধারণ ডাইরী |
ডিউটি অফিসার (D.O.) |
দরখাস্ত গ্রহণ করে সাধারণ ডাইরী রেজিষ্টারে লিপিবদ্ধকরণ ও আবেদনকারীকে জি.ডি নং প্রদান। |
৩০ মিনিট |
-
|
সিআরপিসিঃ ১৫৪,১৫৫ পিআরবিঃ ৩৭৭ পুলিশ এক্টটঃ ৪৪ |
অফিসার ইনচার্জ বরাবর আবেদন। |
প্রতিদিন গড়ে ৪০ টি |
22. |
ঐ |
F.I.R রেকর্ড |
O.C. |
দরখাস্তটি/এজাহার গ্রহণ করে প্রাথমিক তথ্য বিবরণী রেজিষ্টারে লিপিবদ্ধকরণ এবং তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ এবং তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ |
২ দিন |
- |
সিআরপিসিঃ ১৫৪ পিআরবিঃ ২৪৩ ই.এঃ ৩৫,৩৭ পিআরবিঃ ২৫৫-২৯৮
|
A.S.P সার্কেল বরাবর আবেদন। |
প্রতিমাসে গড়ে ৪০ টি |
23. |
ঐ |
দঃ বিঃ ১৫৪ ধারা |
A.S.I./ S.I. |
অনধিকার প্রবেশের কারণে উভয়পক্ষকে স্বাক্ষী প্রমান সহ O.C’র নিকট হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান। |
০৭ দিন |
- |
সিআরপিসিঃ ১৪৪,১৪৫ পিআরবিঃ ২৫০ পিসিঃ ৪০৪,৪৬৭,১৫৪
|
অফিসার ইনচার্জ বরাবর আবেদন। |
প্রতিমাসে ০৭ টি |
24. |
ঐ |
অপমৃত্যু মামলা |
O.C. |
অপমৃত্যু মামলা রেজিষ্টারে লিপিবদ্ধ করণ |
০১ দিন |
- |
সিআরপিসিঃ ১৭৪ পিআরবিঃ ২৯৯-৩১০
|
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
- |
25. |
ঐ |
নন এফ.আই. আর |
D.O. |
অধর্তব্য মামলা নন এফ.আই.আর রেজিষ্টারে লিপিবদ্ধকরণ |
০১ দিন |
- |
- |
অফিসার ইনচাজ ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দকে অবহিত করা। |
মাসে ০৫ টি |
26. |
ঐ |
আগ্নেয়াস্ত্র জমা রাখা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
রেজিষ্টারে লিপিবদ্ধককরণ ও রিসিট প্রদান |
৩০ মিনিট |
- |
- |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
- |
27. |
ঐ |
মিছিল, সভা, সমাবেশের অনুমতি |
O.C. |
রেজিষ্টারে লিপিবদ্ধকরণ |
৩০ মিনিট |
- |
পিআরবিঃ ১৩৭ |
- |
মাসে ০৫ টি |
28. |
ঐ |
Police clearance certificate |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
রেজিষ্টারে লিপিবদ্ধকরণ |
০৭ দিন |
|
|
|
মাসে ০২ টি |
29. |
ঐ |
ভেরিফিকেশন রোল |
S.I. |
- |
- |
- |
পিআরবিঃ ২১১ |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
|
30. |
ঐ |
সার্ভিস ডেলিভারী |
S.D.O |
রেজিষ্টারে লিপিবদ্ধকরণ |
৩০ মিনিট |
- |
- |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
|
পরোক্ষনাগরিক সেবা
|
|||||||||
31. |
ঐ |
অপরাধ মানচিত্র |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্ত |
- |
- |
- |
পিআরবিঃ ৩০৯ ই.এঃ ৩৯ |
- |
|
32. |
ঐ |
অপরাধী তালিকা প্রনয়ন |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
তালিকা প্রনয়ন ও উর্ধ্বতন কর্মকর্তাদের নিকট প্রেরণ |
- |
- |
- |
- |
- |
33. |
ঐ |
সরকারী আদেশ জনগণকে অবহিত করণ |
O.C. |
- |
- |
- |
- |
A.S.P কে অবহিত করণ |
|
34. |
ঐ |
মাদকদ্রব্য উদ্ধার |
A.S.I, S.I, O.C. |
মামলা গ্রহণ করা |
- |
- |
- |
A.S.P কে অবহিত করণ। |
প্রতিনিয়ত |
35. |
ঐ |
দিনেরাত্রে টহল পেট্রোল ও চেকপোষ্ট |
A.S.I./ S.I. |
দিনে রাতে নিয়মিত টহল প্রদান ও চেকপোষ্ট স্থাপন করিয়া আইন শৃঙ্খলা রক্ষা করা |
- |
- |
-
|
অফিসার ইনচার্জ কে অবহিত করা। |
|
36. |
ঐ |
নিরীক্ষণ |
S.I |
- |
- |
- |
পিআরবিঃ ৩৪১,৩৪৩,৩৪৪ |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
|
37. |
ঐ |
ট্রাফিক সেবা |
সকল অফিসার |
দিনে রাতে নিয়মিত ট্রাফিক সেবা প্রদান ও চেকপোষ্ট স্থাপন |
- |
- |
- |
অফিসার ইনর্চাজকে অবহিত করা। |
প্রতিনিয়ত |
38. |
ঐ |
থানা ও জেলার মানচিত্র |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
থানায় টানিয়ে রাখা হয়। |
- |
- |
- |
অফিসার ইনচাজ ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দকে অবহিত করা। |
|
১৯
|
ঐ |
ওয়ারেন্ট তামিল |
A.S.I./ S.I. |
অপরাধী ধরা ও কোর্টে চালান |
- |
- |
সিআরপিসিঃ ৪৬-৪৮, ৫৪-৫৬, ৫৭(১),৫৮, ৫৯,৬৫,৬৬,১২৮,১৫১, ৪০১(৩) পিআরবিঃ ৩১৬,৩১৮, ৩০২ |
|
|